আর্কাইভ  শুক্রবার ● ২১ জানুয়ারী ২০২২ ● ৮ মাঘ ১৪২৮
আর্কাইভ   শুক্রবার ● ২১ জানুয়ারী ২০২২

উত্তরাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহের আভাস

সোমবার, ১৩ ডিসেম্বর ২০২১, দুপুর ১১:২৩

ডেস্ক: উত্তরাঞ্চলে বাড়তে শুরু করেছে শীতের তীব্রতা। কমছে দিন-রাতের তাপমাত্রা। সোমবার থেকে তাপমাত্রা আরও কমবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। উত্তরাঞ্চলে রয়েছে মৃদু শৈত্যপ্রবাহের আভাস। 

আগামী ২৪ ঘণ্টায় সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে বলে আবহওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

সোমবার থেকে রাজশাহী, রংপুর, যশোর ও শ্রীমঙ্গল এলাকায় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। 

এ বছর নভেম্বরের মাঝামাঝি থেকেই মৃদু শীত অনুভূত হয়েছে। তবে ডিসেম্বরে সাগরে ঘূর্ণিঝড় আর বৃষ্টিতে সামান্য  শীত তীব্র হতে কিছু দেরি হয়েছে।  

আবহাওয়া অফিসের কর্মকর্তারা বলছেন, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকা পর্যন্ত বিস্তৃত। ২০ ডিসেম্বরের পর তাপমাত্রা একটু বাড়তে পারে। তাতে এক দফা শৈত্যপ্রবাহের রেশ কাটতে না কাটতে ফের শীতের প্রকোপ বাড়বে। 

গেল কদিন ধরে রাজারহাট, দিনাজপুর, সৈয়দপুর, ডিমলা, রংপুর, শ্রীমঙ্গল, নেত্রকোণা, ঈশ্বরদী এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে  ১০ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।চলতি মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা যাচ্ছে তেঁতুলিয়া।

দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ডিসেম্বরের শেষার্ধে দেশের উত্তর, উত্তর পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি বা দুটি মৃদু কিংবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

রোববার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ৯.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.২ ডিগ্রি সেলসিয়াস।

মন্তব্য করুন


Link copied