আর্কাইভ  শনিবার ● ২৯ জানুয়ারী ২০২২ ● ১৬ মাঘ ১৪২৮
আর্কাইভ   শনিবার ● ২৯ জানুয়ারী ২০২২

একাদশে ভর্তির আবেদন ৫ জানুয়ারি থেকে

মঙ্গলবার, ২৮ ডিসেম্বর ২০২১, দুপুর ১০:৩৬

ডেস্ক: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল আগামী ৩০ ডিসেম্বর প্রকাশ হতে পারে। আর পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন শুরু হবে আগামী ৫ জানুয়ারি থেকে। আবেদন প্রক্রিয়া চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। আগামী ২ মার্চ একাদশ শ্রেণির ক্লাস শুরু করা হবে।

করোনার প্রাদুর্ভাবের কারণে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর গত ১৪ থেকে ২৩ নভেম্বর পর্যন্ত চলে এসএসসি ও সমমান পরীক্ষা। এবার ২২ লাখ ২৭ হাজার শিক্ষার্থী গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে পরীক্ষা দিয়েছে।

যদিও পরীক্ষা শেষ হওয়ার একমাসের মধ্যে ফল প্রকাশ করার কথা ছিল। এবিষয়ে আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক অধ্যাপক নেহাল আহমেদ বলছেন, "ফল প্রস্তুতের সব কাজ শেষ, প্রকাশ হবে ডিসেম্বরেই।"

বোর্ড বলছে, এ সংক্রান্ত একটি ফাইল অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে। প্রধানমন্ত্রী দেশে ফেরার পর ফল প্রকাশের তারিখ নির্ধারিত হতে পারে। তবে, ৩০ ডিসেম্বর তিনি আগামী শিক্ষাবর্ষের বিনা মূল্যের পাঠ্যবই বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন। একই দিন এসএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হতে পারে বলে আলোচনা চলছে। তবে এখনো তারিখ চূড়ান্ত হয়নি। প্রধানমন্ত্রী যেদিন সম্মতি দেবেন, সেদিন ফলাফল প্রকাশ করা হবে।

নিয়ম অনুযায়ী ভর্তি কার্যক্রম শুরুর আগে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। আর সে হিসেবে ফল প্রকাশের পর ৫ জানুয়ারি থেকে শুরু হবে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন। চলবে ২২ জানুয়ারি পর্যন্ত।

এবার শিক্ষার্থীরা www.xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটে ঢুকে আবেদন করতে পারবে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশ, শিওর ক্যাশ ও রকেটের মাধ্যমে ফি পরিশোধ করা যাবে। পাশাপাশি কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিংয়েও শুক্রবার থেকে www.btebadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে ভর্তি আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। ভর্তিকালে শিক্ষার্থীরা রেড ক্রিসেন্ট বাবদ যে ফি দেবে, তার ৪০ শতাংশ বোর্ড এবং ৬০ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠান রাখবে।

এদিকে আগের বছরগুলোর মতোই চার্চ পরিচালিত নটর ডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজ এবার পরীক্ষার মাধ্যমে ভর্তি করবে। এ কলেজগুলোও ইতোমধ্যে শিক্ষা বোর্ড থেকে অনুমতির জন্য আবেদন করেছে বলে জানা গেছে।

এদিকে শিক্ষকরা বলছেন, নতুন শিক্ষাবর্ষে স্বাভাবিক ক্লাস চালুর প্রস্তুতি নেয়া হচ্ছে। একাদশ শ্রেণির ভর্তিতে রাজধানীতে সর্বোচ্চ ৮ হাজার টাকা নির্ধারণ করেছে শিক্ষাবোর্ড।

মন্তব্য করুন


Link copied