আর্কাইভ  শুক্রবার ● ১৮ অক্টোবর ২০২৪ ● ৩ কার্তিক ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ১৮ অক্টোবর ২০২৪
 
 width=
 
 
 width=
 
শিরোনাম: ২০২৫ সালের মধ্যে নির্বাচন হতে পারে: আসিফ নজরুল       টাকমাথার লোকদের নিয়ে সংবর্ধনা       ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প       নীলফামারীতে ইউনিয়ন বিএনপির দলীয় কার্যালয়ের উদ্বোধন       নীলফামারীতে প্লাষ্টিকের ব্যবহার বন্ধে মতবিনিময় সভা      

 width=
 

কেউ মিথ্যা বলছেন কি না বুঝবেন কীভাবে?

সোমবার, ৭ অক্টোবর ২০২৪, দুপুর ১০:২৩

ডেস্ক: জীবনের সর্বত্র মিথ্যার ছড়াছড়ি। তাই জীবনে চলার পথে মানুষ চিনতে পারা জরুরি, সে ব্যক্তিগত পরিসর হোক বা কর্মক্ষেত্র। যখন আমাদের সঙ্গে মিথ্যা কথা বলা হয়, আমরা বেশিরভাগ মানুষই সেটি ধরতে পারি না। আপনি যার সঙ্গে কথা বলছেন সেই মানুষটির মনে কী চলছে বা তিনি কেমন মানসিকতার, বুঝতে পারলে কর্মক্ষেত্রে সুবিধা হয়। যে কোনো বিষয়ে নেতৃত্ব দিতে গেলে কে কেমন, কোন কাজে কে পারদর্শী, তা জানা জরুরি। সম্পর্কেও অন্য মানুষটি সত্যি বলছেন কি না, তা-ও জানতে চান অনেকে। কিন্তু কেউ মিথ্যা বলছেন কিনা বুঝবেন কীভাবে? আদৌ কি সেটা বোঝা সম্ভব? চলুন জেনে নেওয়া যাক।

– একটি কথা বলতে গিয়ে কেউ যদি বার বার থমকে যান, তোতলাতে থাকেন, দেখে মনে হয় কথা খুঁজছেন, তা হলে কিন্তু হতেই পারে তিনি সত্যি বলছেন না। সত্যি কথা বলতে গিয়ে কাউকে কিন্তু ভাবতে হয় না। স্বতঃস্ফূর্তভাবে সেই কথা বেরিয়ে আসে।

– শরীরী ভাষা বা বডি ল্যাংগুয়েজও প্রকাশ করে তিনি মিথ্যা বলছেন কিনা? যে মানুষ মিথ্যা বলেন না, তাঁকে যদি প্রয়োজনে বা পরিস্থিতি সামলাতে মিথ্যা বলতে হয়, তিনি কিন্তু কিছুতেই চোখে চোখ রেখে কথা বলতে পারবেন না। তাঁর মনে অপরাধের চোরাস্রোত বয়ে যাবে।

– কেউ যদি কোনও কথা এড়িয়ে যেতে চান বা সঠিকভাবে বলতে না পারেন, তা হলে বুঝতে হবে গোড়ায় গলদ আছে।

তবে এই আচরণগুলো দিয়েই কেউ মিথ্যে বলছেন কি না? এটি নির্ভুলভাবে ধরে ফেলা সম্ভব নয়। তবে অনেক কিছু আঁচ করা সম্ভব। 

মন্তব্য করুন


 

Link copied