আর্কাইভ  বৃহস্পতিবার ● ১৭ অক্টোবর ২০২৪ ● ২ কার্তিক ১৪৩১
আর্কাইভ   বৃহস্পতিবার ● ১৭ অক্টোবর ২০২৪
 
 width=
 
 
 width=
 
শিরোনাম: দুবাই থেকেই ফিরে যাচ্ছেন সাকিব? হঠাৎ নতুন নাটকীয়তা, দেশে ফেরা নিয়ে অনিশ্চয়তা       সাকিবকে দলে রাখায় ঢাবিতে ক্রিকেটারের কুশপুত্তলিকা দাহ       রংপুর অঞ্চলে “ ঘাসের ডগায় শিশিরের মুক্তা “ জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা       ঈদে ৫ দিন, পূজার ছুটি ৩ দিন হতে পারে       বঙ্গবন্ধু শেখ মুজিবের দালাল শাওন?      

 width=
 

কেমন কাটছে অভিনেত্রীদের দুর্গাপূজা

শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, রাত ০৯:২৮

বিনোদন ডেস্ক:  হিন্দু ধর্মাবলম্বীদের বড় উৎসব দুর্গাপূজা শুরু হয়েছে। গতকাল ছিল সপ্তমীর দিন। এদিন পূজামণ্ডপগুলোতে ছিল দেবীভক্তদের উপচেপড়া ভিড়। আর এ উৎসব উপলক্ষ্যে সপ্তমীর সকালে টালিউড নির্মাতা রাজ চক্রবর্তী ও অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলী সন্তানদের সঙ্গে ব্যস্ত সময় কাটিয়েছেন। অন্যদিকে বাড়িতেই সময় কাটিয়েছেন অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় ও অভিনেত্রী পিয়া চক্রবর্তী।

রাজ-শুভশ্রীর দুর্গাপূজা

পূজার দিনে পরিবারের সঙ্গে সময় কাটানোর মজাই অন্য রকম। দৈনন্দিন কর্মব্যস্ততা নেই। শুধু আনন্দ আর উৎসব। সপ্তমীর সকালে তাই পরিবারের সঙ্গেই নিজেদের মতো করে সময় কাটানোর সিদ্ধান্ত নিয়েছেন টালিপাড়ার চর্চিত দুই দম্পতি।

প্রত্যেক বছর কলকাতায় নিজের আবাসনের পূজাতেই সময় কাটাতে পছন্দ করেন পরিচালক রাজ চক্রবর্তী ও অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলী। গত বছর ৩০ নভেম্বর দম্পতির পরিবারে এসেছে নতুন সদস্য ইয়ালিনি। তাই ছেলে ইউভানের সঙ্গেই মেয়েকে নিয়ে এ বছর পূজা উপভোগ করছেন তারা। পরিবারের সঙ্গে সামাজিকমাধ্যমে ছবি শেয়ার করে নিয়েছেন শুভশ্রী।

সেই ছবিতে দেখা যাচ্ছে, নীল পাঞ্জাবিতে সেজেছেন রাজ। অভিনেত্রীর পরনে লাল পাড় নকশাকাটা সাদা শাড়ি। পেছনে রয়েছে দেবীপ্রতিমা। তবে ওই ছবিতে অনুরাগীদের দৃষ্টি আকর্ষণ করেছে ইউভান ও ইয়ালিনির উপস্থিতি। সাদা পাজামা-পাঞ্জাবিতে ইউভান কিছুটা গম্ভীর। অন্যদিকে গোলাপি ফুলতোলা পোশাকে সেজেছে ইয়ালিনি। এটা তার প্রথম পূজা। অন্য এক ছবিতে শুভশ্রীর কোলে দুই সন্তানকে একসঙ্গে হাসিমুখে খেলতেও দেখা গেছে। পূজার দিনগুলো পরিবারের সঙ্গে রাজ-শুভশ্রী যে চুটিয়ে উপভোগ করছেন, তা এক প্রকার স্পষ্ট।

এদিকে অভিনেতা পরমব্রত ও পিয়ার এটাই প্রথম পূজা। শুরু থেকেই তারা ছিমছাম থাকতে পছন্দ করেন। এর আগে আনন্দবাজার অনলাইনকে এ দম্পতি জানিয়েছিলেন– পূজার দিনগুলো তারা নিরিবিলিতে কাটাতে চান। পরমব্রত বলেছিলেন, এবার পূজায় বিশ্রামমুখী হওয়ার চেষ্টা করব। একদিন হয়তো কলকাতার বাইরে একটা পূজায় যাব।

গতকাল বৃহস্পতিবার পিয়া সামাজিকমাধ্যমে যে ছবি ভাগ করে নিয়েছেন, তা যেন আরো একবার সে কথাই প্রমাণ করল। সপ্তমীতে রঙমিলন্তি পোশাকে ধরা দিয়েছেন চর্চিত দম্পতি। থিম কমলা রঙ। পরমব্রতের পরনে হাফ শার্ট এবং পিয়ার পরনে শাড়ি। সঙ্গে রয়েছে বাড়িতে তাদের কোলজুড়ে থাকা সারমেয়রা। ছবির ক্যাপশনে পিয়া লিখেছেন- বাড়িতেই। পোষ্যদের নিয়ে তাদের পূজা যে ভালোই কাটছে, তা আন্দাজ করা যায়।

পূজায় মন ভালো নেই অপু বিশ্বাসের

শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের মহোৎসব শারদীয় দুর্গাপূজা। উৎসবটি উদযাপনে ব্যস্ত রয়েছে দেশের তারকারাও। ব্যতিক্রম নন ঢাকাই চিত্রনায়িকা অপু বিশ্বাসও। এ বছরের পূজা কোথায়, কেমন কাটছে তা জানিয়েছেন নায়িকা।

অপু বিশ্বাস বলেন, ‘ছোটবেলার পূজা অনেক সুন্দর ছিল। অনেক পরিকল্পনা থাকত, আনন্দ থাকত। সারাবছর অপেক্ষায় থাকতাম, কখন পূজা আসবে। এখনকার পূজার সঙ্গে তখনকার সেই তুলনা চলে না। এখন সব দিন একই রকম হয়ে গেছে। পেশাগত ব্যস্ততা আর পূজার ব্যস্ততা এক হয়ে গেছে।’

এবার পূজায় ঢাকাতেই করছেন অপু বিশ্বাস। তিনি বলেন, ‘পূজায় সাজপোশাকে ট্র্যাডিশনাল বিষয়টি থাকবে, কারণ পূজা ট্র্যাডিশনাল একটি বিষয়। পূজার বিকেলগুলো পরিবারের সঙ্গে কাটাব। জয়কে নিয়ে এবার অনেক আনন্দ করব। ওকে নিয়েই এবারের সব পরিকল্পনা। তবে এখন আসলে পূজা এলেই মন খারাপ থাকে। এখনকার পূজায় আর আগের মতো খুশি খুশি লাগে না।’

মন খারাপ থাকার কারণ কী? জানতে চাইলে অপু বিশ্বাস বলেন, মা নেই বলে পূজা এলে মনটা কালো মেঘের মতো অন্ধকার হয়ে যায়। নিজেকে খুব একা লাগে। মায়ের জন্য আজকের আমি। তার ভালোবাসা, আদর ও অনুপ্রেরণা ছিল বলেই এতদূর আসতে পেরেছি। সেই মা নেই। তাকে ছাড়া পূজার আনন্দ কোনোদিন হবে না। মাকে প্রতিদিনই মনে পড়ে। তবে, পূজার সময় বেশি মনে পড়ে।

অপু বিশ্বাস ‘কোটি টাকার কাবিন’ দিয়ে ২০০৬ সালের পরিচিত পান। শাকিব খানের সঙ্গে জুটি বেঁধে নিয়মিত হন এই নায়িকা। এরপর থেকেই ক্যারিয়ারের জনপ্রিয়তার তুঙ্গে থাকেন অপু। কারণ তখন শাকিব খান মানেই তিনি। সমালোচকদের মতে সালমান শাহ ও শাবনূর-এর পর এতটা সফল কোনো জুটি আসেনি। ২০১৭ পর্যন্ত শাকিব খানের সঙ্গে জুটি বেঁধে ৭২টি চলচ্চিত্র মুক্তি পায় অপু বিশ্বাসের।

লন্ডনে স্বামীর সঙ্গে পূজা উদযাপন করছেন অবন্তী সিঁথি

গত বছর ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে বিয়ে করেছেন জনপ্রিয় গায়িকা অবন্তী সিঁথি। তার স্বামী অমিত দে লন্ডনপ্রবাসী। সেখানকার একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেন। পাশাপাশি গানও করেন।

বিয়ের পর স্বামী যথারীতি লন্ডনে চলে যান। আর সিঁথি স্বামীর কাছে যান গেল আগস্টে। এখনো সেখানেই আছেন। তাই পূজাও এবার স্বামীর সঙ্গেই পালন করছেন লন্ডনে।

একেবারেই নতুন অভিজ্ঞতা তার। সেখান থেকেই দেশীয় গণমাধ্যমকে নিজের অভিজ্ঞতার কথা জানালেন তিনি। বলেন, ‘এবার লন্ডনে পূজা উদযাপন করছি। একেবারেই আলাদা অভিজ্ঞতা। তবে আমার সঙ্গে আমার বর অমিত আছে। বিয়ের পর প্রথম পূজা, তা-ও বরের সঙ্গে। বলতে পারেন হই হই করে কাটছে।’

পূজা উপলক্ষে সেখানে গানের অনুষ্ঠানও করছেন। বললেন, ‘আজকে শো করব পূজা উপলক্ষে। সেভাবে প্রস্তুতি নিচ্ছি।’ তবে পূজায় বসে নেই। স্বামীর সঙ্গে যৌথভাবে গানও করেছেন। বললেন, ‘পূজা উপলক্ষে নতুন দুর্গার ১০৮টি নাম নিয়ে একটা মিউজিক্যাল কাজ করেছি। গেয়েছি আমি ও আমার বর অমিত দে। মিউজিক অ্যারেঞ্জ করেছে দ্বীপ রয়।’

তিনি জানান, গানটি বিজয়া দশমীর দিন গানটি তার ইউটিউবসহ বেশ কিছু প্ল্যাটফরমে রিলিজ হবে।

পরিবার নিয়ে মন্দিরে ঘুরবেন মিম

পূজার এই কটা দিন নিজের মতো করেই সাজতে ভালোবাসেন বিদ্যা সিনহা মিম। হালকা প্রসাধনী ব্যবহার করেন। পোশাকের ক্ষেত্রে বেছে নেন কোমল সব রং। ষষ্ঠী থেকে দশমী– পূজার একেক দিনে একেক রকম পোশাক পরবেন বলে জানালেন মিম।

সম্প্রতি মিমকে দেখা গেছে দুর্গাপূজার ফটোশুটে অংশ নিতেও। সে ছবিগুলো পোস্ট করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। তাতে বেশ সাড়াও মিলেছে। মিম বলেন, নিজের আনন্দ থেকেই এমন ফটোশুট করা। পূজাতে পরিকল্পনা কী? কোথায় থাকছেন, কোথায় কোথায় ঘুরছেন? এই বিষয়ে নায়িকা বলেন, ‘এবার পূজাতে আমি ঢাকায় থাকব। বাইরে যাওয়ার কোনো পরিকল্পনা নেই। ঢাকাতেই বিভিন্ন পূজামণ্ডপে ঘুরে বেড়াব। ইচ্ছা আছে সবগুলো মন্দির দর্শন করার।’

মিমের শ্বশুরবাড়ি কুমিল্লা। পূজাতে সেখানে কেন যাচ্ছেন না জানতে চাইলে তিনি বলেন, ‘আমি আসলে এবার কোথাও যাওয়ার পরিকল্পনা করিনি। কারণ, পূজার পরপরই মাকে নিয়ে ডাক্তার দেখাতে দেশের বাইরে যেতে হবে। এ ছাড়াও রাস্তাঘাটে বেশ যানজট থাকায় স্বল্প সময়ের জন্যও কোথাও যেতে চাচ্ছি না। তাই এবার পরিকল্পনা ঢাকাকে ঘিরেই।’

উত্তর বাংলা/ মু. মা 

মন্তব্য করুন


 

Link copied