আর্কাইভ  মঙ্গলবার ● ২২ অক্টোবর ২০২৪ ● ৭ কার্তিক ১৪৩১
আর্কাইভ   মঙ্গলবার ● ২২ অক্টোবর ২০২৪
 
 width=
 
 
 width=
 
শিরোনাম: বেরোবিতে পুলিশ ক্যাম্পের কার্যক্রম পুনরায় শুরু       উত্তরবঙ্গে ঘনিয়ে আসছে শীত; তাপমাত্রা ১৭.৮       আড়াই শতাধিক এসআইকে অব্যাহতি       প্রবাসী সরকার: কী বলছে আ.লীগ ও ভারত       রংপুরে রাষ্ট্রপতির পদত্যাগের দাবীতে বিক্ষোভ মিছিল       

 width=
 

দুর্গাপূজাকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া ১০ গুজব

রবিবার, ১৩ অক্টোবর ২০২৪, বিকাল ০৫:৫৯

অনলাইন ডেস্ক : এবার দুর্গাপূজাকে ঘিরে বেশ কিছু অপ্রীতিকর ঘটনা ঘটেছে। এসব ঘটনায় বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যে আজ রবিবার তাঁতীবাজার এলাকায় গ্রেপ্তারকৃত তিন যুবকের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। সরকার ও প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তা দেওয়া হচ্ছে পূজামণ্ডপে।

এসব বিষয় নিয়ে সর্বদা সরব ছিল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। অপ্রীতিকর ঘটনাগুলোর প্রতিবাদ করেছেন অনেকে। তবে এসব ঘটনার মধ্যে একটি পক্ষ দুর্গাপূজাকে কেন্দ্রে করে বেশ কিছু গুজব বা ভুল তথ্য ছড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

গত ৬ থেকে ১২ অক্টোবর ফ্যাক্টচেকিং কার্যক্রমে পূজাকে কেন্দ্র করে ১০টি গুজব ও ভুল তথ্যের সন্ধান পেয়েছে ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান রিউমর স্ক্যানার।

যেগুলো এর মধ্যে আগের ঘটনাকে এবারের বলে ছড়ানো হয়েছে। আবার পাশের দেশ ভারতে সংঘটিত ঘটনাকে বাংলাদেশের বলে প্রচার করা হয়েছে।

শুক্রবার মধ্যরাতে অন্তর্বর্তী সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ এক ফেসবুক পোস্টে গুজব এরিয়ে চলার পরামর্শ দেন। তিনি বলেন, 'গুজবকে না বলুন।

ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান রিউমর স্ক্যানারে দুর্গাপূজা ঘিরে অপতথ্যের প্রবাহ নিয়ে বলা হয়েছে, সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা চলছে। পূজাকে কেন্দ্র করে প্রতিবছরই কমবেশি সাম্প্রদায়িক অপপ্রচার থেকে শুরু করে অপতথ্য, ভুল তথ্য এবং সর্বোপরি গুজব প্রচারের হার বৃদ্ধি পেতে দেখা যায়। চলতি বছরও এর ব্যতিক্রম ঘটেনি। গেল সপ্তাহে দুর্গাপূজা সম্পর্কিত ১০টি ফ্যাক্টচেক প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। বরিশালে প্রতিমা ভাঙচুরের পর ব্যানারের মাধ্যমে পূজা উদযাপনের তথ্যটি গুজব, প্রতিমার সামনে ইসলামিক বাণী প্রচারের ভিডিওটি বাংলাদেশের নয় ভারতের, ভারতের পূজামণ্ডপে বাগবিতণ্ডার ভিডিও বাংলাদেশের দাবি করে প্রচার, পূজামণ্ডপের সামনে মোনাজাতের সম্পাদিত ছবি দিয়ে সাম্প্রদায়িক অপপ্রচার, দুর্গাপূজার মূর্তি ভাঙচুরের সাম্প্রতিক সময়ের ছবি দাবিতে পুরনো ছবি প্রচার, দুর্গাপূজার মঞ্চে সংগীত পরিবেশনের এই ভিডিওগুলো ভারতের, ঢাকার দোহারে মন্দির ভাঙচুরের ঘটনাটি সাম্প্রতিক সময়ের নয়, এটি ২০২৩ সালের।

এ ছাড়া নরসিংদীতে পূজামণ্ডপের প্যান্ডেলের ত্রিপল কেটে ফেলার গুজব, ২০২৩ সালে ফরিদপুরে মন্দির ভাঙচুরে হিন্দু যুবক গ্রেপ্তারের ঘটনা সাম্প্রতিক দাবিতে প্রচার করা হয়েছে।

মন্তব্য করুন


 

Link copied