আর্কাইভ  শুক্রবার ● ২১ জানুয়ারী ২০২২ ● ৮ মাঘ ১৪২৮
আর্কাইভ   শুক্রবার ● ২১ জানুয়ারী ২০২২

বাঙালির জেগে ওঠার গল্প নিয়ে ‘জাগো বাহে’

বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১, সকাল ০৭:৪৯

ডেস্ক: বিজয়ের মাসে মুক্তি পেতে যাচ্ছে ওয়েব প্লাটফর্ম চরকির নতুন ওয়েব সিরিজ ‘জাগো বাহে’। বাঙালির জেগে ওঠার গল্প, দ্রোহের গল্প, প্রতিরোধ আর বিপ্লবের গল্প নিয়ে নির্মিত হয়েছে এটি। সংশ্লিষ্টরা জানায় বাংলাদেশের ইতিহাসের তাৎপর্যপূর্ণ তিনটি বছর— ১৯৫২, ৭০ ও ৭১’এর সময় উঠে এসেছে এতে।

আগামী ৯ ডিসেম্বর থেকে প্রতি সপ্তাহে এই সিরিজের একটি করে পর্ব মুক্তি পাবে।

সিরিজের ‘শব্দের খোয়াব’ পর্বটি পরিচালনা করেছেন সিদ্দিক আহমেদ, ‘লাইটস, ক্যামেরা... অবজেকশন’ করেছেন সালেহ সোবহান অনীম এবং সুকর্ণ শাহেদ ধীমান করেছেন ‘বাংকার বয়’।

সম্প্রতি, ‘জাগো বাহে’ সিরিজটির ট্রেইলার মুক্তি দিয়েছে চরকি। এ আয়োজনে প্রতিটি পর্বের আলাদা পোস্টার ও টিজারও উন্মোচিত হয়।

এ প্রসঙ্গে চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, ‘চরকি সবসময় বৈচিত্র্যময় কনটেন্ট নিয়ে আসার প্রতিশ্রুতি নিয়েই কাজ করে যাচ্ছে। এবার বিজয়ের মাসে আমাদের বিশেষ আয়োজন হচ্ছে জাগো বাহে। ডিসেম্বর মাসজুড়ে চলবে আমাদের এই আয়োজন।’

প্রতি সপ্তাহের বৃহস্পতিবার (৯-২৩ ডিসেম্বর) এই সিরিজটি বিশ্বব্যাপী প্রকাশিত হবে চরকির পর্দায়।

সিদ্দিক আহমেদ পরিচালিত ‘শব্দের খোয়াব’–এ দেখা যাবে ভাষা আন্দোলনের সময়কার একটি গল্প। এতে চঞ্চল চৌধুরীর বিপরীতে অভিনয় করেছেন ফারহানা হামিদ। সেই সঙ্গে এতে আরো আছেন লুৎফর রহমান জর্জ, একে আজাদ সেতুসহ আরও অনেকে।

১৯৭০ সালে পাকিস্তান চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে দেওয়া হয় চলচ্চিত্রকার জহির রায়হানের কালজয়ী সিনেমা ‘জীবন থেকে নেয়া’। সেই ঘটনার ছায়া অবলম্বনেই সালেহ সোবহান অনীম সাজিয়েছেন তাঁর গল্প ‘লাইটস, ক্যামেরা... অবজেকশন’। এই পর্বে অভিনয় করেছেন মোস্তফা মন্‌ওয়ার, গাজী রাকায়েত, ইন্তেখাব দিনার, মীর নউফেল জিসান, অপর্ণা ঘোষ ও অশোক ব্যাপারী।

সুকর্ণ শাহেদ ধীমান পরিচালিত পর্বটির নাম ‘বাংকার বয়’। এতে অভিনয় করেছেন মোস্তাফিজুর নূর ইমরান ও আব্দুল্লাহ আল শান্ত। একাত্তরের মুক্তিযুদ্ধের শেষ ভাগে যখন দেশের বিভিন্ন অঞ্চলে থাকা পাক সেনারা আত্মসমর্পণ করে ফেলে, এই গল্প সেই সময়ের এক পাকসেনা ও এক কিশোরের।

‘নগদ’ নিবেদিত চরকি অরিজিনাল অ্যান্থোলজি সিরিজ ‘জাগো বাহে’ প্রিমিয়াম কনটেন্ট হিসেবে চরকির অ্যাপ ও ওয়েবসাইট থেকে দেখা যাবে। ছবিটি দর্শক মাসিক, ছয় মাস ও ১২ মাসের সাবস্ক্রিপশন প্যাকেজ কেনার মাধ্যমে দেখতে পারবেন।

পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে ভিসা ও মাস্টার কার্ডের মাধ্যমে সাবস্ক্রিপশন কেনার মধ্য দিয়ে শুধু এই ছবিটিই নয়, আরও দেখা যাবে চরকি অরিজিনাল ওয়েব সিরিজ, অ্যান্থলজি সিরিজ, বাংলায় ডাব করা ভিনদেশি চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্যসহ আরও অনেক ধরনের বৈচিত্র্যময় কনটেন্ট।

মন্তব্য করুন


Link copied