আর্কাইভ  বৃহস্পতিবার ● ২০ জানুয়ারী ২০২২ ● ৭ মাঘ ১৪২৮
আর্কাইভ   বৃহস্পতিবার ● ২০ জানুয়ারী ২০২২

ভারতীয় ট্রাকচালকদের বিক্ষোভ, আমদানি-রপ্তানি বন্ধ

রবিবার, ৫ ডিসেম্বর ২০২১, দুপুর ০৪:১৭

ডেস্ক: ভারত থেকে রপ্তানিকৃত পণ্যের ওজন বাংলাদেশের কাটায় কম হওয়ার প্রতিবাদে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পণ্য রপ্তানি বন্ধ করে দিয়েছেন ভারতীয় ট্রাকচালকরা। রোববার (৫ ডিসেম্বর) সকালে ভারত থেকে পণ্য রপ্তানির শুরুর আধাঘণ্টা পর বেলা ১১টা থেকে ভারতীয় ট্রাকচালকরা বাংলাদেশে পণ্য রপ্তানি বন্ধ করে দেয়। পরে ভারতীয় ট্রাকচালকরা একত্র হয়ে হিলি জিরোপয়েন্ট গেটে ভারতের অভ্যন্তরে বিক্ষোভ করতে থাকে।

ভারত হিলি ট্রাক মালিক সমিতির সভাপতি সুজন হেন্ডমাইকে জানিয়েছেন, বাংলাদেশে পণ্য রপ্তানির আগে ভারতীয় কাটায় পণ্যের ওজন করেই রপ্তানি হয়। অথচ, পানামার স্কেলে ওজন কম হচ্ছে। যার কারণে পণ্যে রপ্তানি বন্ধ রাখা হয়েছে। বাংলাদেশে পণ্য রপ্তানিতে ভারতের কাটার ওজন দিয়েই পণ্য নিতে হবে। বাংলাদেশের কোনো ওজন তারা মানবেন না। তা ছাড়া বাংলাদেশে পণ্য রপ্তানি বন্ধ থাকবে।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানিয়েছেন, ভারত থেকে আসা পণ্যবাহী ট্রাক হিলি বন্দর স্কেলে ওজন করে দেখা যায় ওই দেশের ওজনের সঙ্গে এ দেশের ওজন কম হচ্ছে। এ বিষয়ে কয়েক দিন আগে তাদের অভিযোগ করা হয়। এতে ভারতের কয়েকটি পণ্যবাহী ট্রাক বন্দরের বাইরের স্কেলে পরীক্ষার জন্য ওজন করা হয়। তাতেও তাদের ওজনে কম পাওয়া যায়। এই কারণে ভারতীয় ট্রাক চালক সমিতিরা হিলি বন্দরে পণ্যবাহী ট্রাকা আনা বন্ধ করে দিয়েছে। এর পরেও যদি সঠিক সুরাহা না হয় তাহলে আমরা আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা এ এস এম মাহমুদুল হাসান জানিয়েছেন, সকাল থেকে তিনটি ট্রাক প্রবেশ করার পর হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ করে দেয় ভারতীয় ট্রাক চালকরা। তবে কী কারণে বন্ধ করেছে তা পরবর্তীতে জানানো হবে।

মন্তব্য করুন


Link copied