আর্কাইভ  বৃহস্পতিবার ● ১৯ সেপ্টেম্বর ২০২৪ ● ৪ আশ্বিন ১৪৩১
আর্কাইভ   বৃহস্পতিবার ● ১৯ সেপ্টেম্বর ২০২৪
 
 width=
 
 
 width=
 
শিরোনাম: ঢাবিতে পিটিয়ে হত্যা: ছয় শিক্ষার্থী গ্রেপ্তার       আগামী ২৯ সেপ্টেম্বর থেকে বেরোবিতে ক্লাস শুরু       গাইবান্ধায় অপহরণের পর হাত-পা বাঁধা স্কুলছাত্র উদ্ধার       কুড়িগ্রামে ধরলা নদীতে গোসল করতে গিয়ে দশম শ্রেণির ছাত্র নিখোঁজ       ড.মুহাম্মদ ইউনুসকে সম্মান দেয়নি, মামলা দিয়েছিল জেলে রাখার জন্য- মির্জা ফখরুল      

 width=
 

ভূমিহীন ও গৃহহীন মুক্ত হচ্ছে লালমনিরহাট জেলা

শনিবার, ৮ জুন ২০২৪, রাত ১০:৩৪

লালমনিরহাট প্রতিনিধি: "আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার" এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় দেশের ভূমিহীন ও গৃহহীন মুক্ত কার্যক্রমের অংশ হিসাবে ৫ম পর্যায়ের ২য় ধাপে আগামী ১১ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা একযোগে সারাদেশের আশ্রয়ণ প্রকল্পের গৃহ ভুমিহীনদের নিকট হস্তান্তর করবেন। তারই অংশ হিসাবে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় ৫ম পর্যায়ের ২য় ধাপে ১০০৬ টি ও পুরাতন জরাজীর্ণ ৬১৭টি মোট ১৬২৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রীর উপহারের দুই শতাংশ জমি সহ সেমি পাকা ঘর।

শনিবার (৮ জুন) বিকেলে জেলা প্রসাশকের সম্মেলন কক্ষে অতিরিত জেলা প্রসাশক (রাজস্ব) টিএমএ মমিন প্রেস কনফারেন্সের মাধ্যমে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।

জানা যায়, এরইমধ্যে উপজেলা প্রশাসন ও উপজেলা ভূমি অফিসের নিবিড় তদারকি এবং পিআইও অফিসের নিরলস পরিশ্রমের মাধ্যমে ওই ১০০৬টি ঘরের সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এলাকার অসহায়, হতদরিদ্র ও ছিন্নমূল ১০০৬ জন তাদের কাঙ্খিত গৃহ পেতে যাচ্ছেন।

কালীগঞ্জ উপজেলা প্রশাসন স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের মাধ্যমে তথ্য নিয়ে দেখছেন যেন একটি পরিবারও ভূমিমহীন ও গৃহহীন না থাকে এই লক্ষ্যে কাজ করছেন।

অতিরিত জেলা প্রসাশক (রাজস্ব) টিএমএ মমিন প্রেস ব্রিফিং এ জানান, মুজিব শতবর্ষ উপলক্ষে “বাংলাদেশের একজন মানুষও ভুমিহীন বা গৃহহীন থাকবে না' প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসন কার্যক্রমের অংশ হিসেবে কালীগঞ্জ উপজেলায় ইতোমধ্যে ১০০৬টি গৃহ নির্মাণের মধ্য দিয়ে তা হস্তান্তর করা হয়েছে। এছাড়াও পুরাতন জরাজীর্ণ আরো ৬১৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পাকা গৃহ নির্মাণ করে দেয়া হয়েছে। যা আগামী ১১জুন মাননীয় প্রধানমন্ত্রী ভিতিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন।

তিনি আরও জানান, কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নের মহিষামুড়ি এলাকায় নির্মিত প্রতিটি গৃহে দুটি বেডরুম, একটি বারান্দা, একটি রান্নাঘর ও একটি টয়লেট রয়েছে। প্রতিটি ঘরে নির্মাণ ব্যয় হয়েছে ২ লক্ষ ৮৪ হাজার টাকা। প্রতিটি গৃহে পৃথক মিটারসহ বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। খুবই সচ্ছতার সাথে উপজেলা প্রশাসন প্রকল্পটি বাস্তবায়ন করছে।

উল্লেখ্য, লালমনিরহাট জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হিসেবে ঘোষনা করার লক্ষ্যে
মোট ৫ হাজার ৮৫৭ টি ভুমিহীন ও গৃহহীন পরিবার চিহ্নিত করা হয়। তাদেরকে দুইশতক জমিসহ সেমি পাকা ঘর দিয়ে লালমনিরহাট জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হিসেবে ঘোষনা করা হয়।

মন্তব্য করুন


 

Link copied