আর্কাইভ  মঙ্গলবার ● ২২ অক্টোবর ২০২৪ ● ৭ কার্তিক ১৪৩১
আর্কাইভ   মঙ্গলবার ● ২২ অক্টোবর ২০২৪
 
 width=
 
 
 width=
 
শিরোনাম: বেরোবিতে পুলিশ ক্যাম্পের কার্যক্রম পুনরায় শুরু       উত্তরবঙ্গে ঘনিয়ে আসছে শীত; তাপমাত্রা ১৭.৮       আড়াই শতাধিক এসআইকে অব্যাহতি       প্রবাসী সরকার: কী বলছে আ.লীগ ও ভারত       রংপুরে রাষ্ট্রপতির পদত্যাগের দাবীতে বিক্ষোভ মিছিল       

 width=
 

মিকি আর্থার রংপুর রাইডার্সের প্রধান কোচ

রবিবার, ২০ অক্টোবর ২০২৪, দুপুর ০৩:৫৯

ক্রীড়া ডেস্ক:  গত আসরে শক্তিশালী দল গড়া রংপুর রাইডার্স এবার এখনও দল গোছানোর প্রক্রিয়ায় আছে। এর মধ্যেই বড় চমক উপহার দিল তারা কোচ বাছাইয়ে। ক্রিকেট বিশ্বের সবচেয়ে ‘হাই-প্রোফাইল’ কোচদের একজন মিকি আর্থার এবারের বিপিএলে থাকবেন দলটির দায়িত্বে। ফ্র্যাঞ্চাইজিটির ফেইসবুক পাতায় আর্থারকে নিয়োগের ঘোষণা দিয়ে বলা হয়- এমন বিশ্বমানের কোচের হাত ধরে নতুন ইতিহাস গড়তে প্রস্তুত রংপুর রাইডার্স!

বিশ্বের নানা প্রান্তে নানা ভূমিকায় কাজ করা আর্থার বাংলাদেশের ক্রিকেটে পা রাখবেন দ্বিতীয়বার। ২০১৫ বিপিএলে ঢাকা ডায়নামাইটসের কোচ ছিলেন তিনি। কুমার সাঙ্গাকারার নেতৃত্বে দলটি সেবার খুব ভালো না করেও শেষ চারে জায়গা পেয়েছিল। তবে ‘এলিমিনেটর’ ম্যাচে হেরে বিদায় নেয় তারা। মৌসুমের ১১ ম্যাচের মধ্যে তাদের জয় ছিল কেবল চারটি। তবে ওই বিপিএলে পারফরম্যান্স যেমনই হোক, ক্রিকেট বিশ্বে সুপরিচিত কোচ আর্থার। খেলোয়াড়ি জীবনে কখনও আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পাননি সাবেক এই ব্যাটসম্যান। প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ১১০টি, লিস্ট ‘এ’ ম্যাচ ১৫০টি। ২০০১ সালে ৩৩ বছর বয়সেই তিনি শুরু করেন কোচিং ক্যারিয়ার।

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে কয়েক বছর কোচিং করানোর পর দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের দায়িত্ব নেন তিনি ২০০৫ সালে। জ্যাক ক্যালিস, এবি ডি ভিলিয়ার্স, ডেল স্টেইনদের কোচের দায়িত্বে ছিলেন তিনি প্রায় পাঁচ বছর। বোর্ডের সঙ্গে মতবিরোধের জের ধরে ২০১০ সালের জানুয়ারিতে পদত্যাগ করেন তিনি। পরে কিছুদিন অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে কোচিং করে জাতীয় দলের দায়িত্ব পান। সেখানে অনেক আলোচনা-সমালোচনার পথচলায় কোচ হিসেবে ছিলেন ২০১৩ সাল পর্যন্ত। সেই দায়িত্ব শেষে আবার অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে ফিরে যান তিনি। পিএসএল ও বিপিএলে কোচ হিসেবে কাজ করেন। ২০১৬ সালে তাকে প্রধান কোচ নিয়োগ দেয় পাকিস্তান।

 

তার কোচিংয়ে ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি জয়, টেস্ট ও টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠাসহ স্মরণীয় কিছু সাফল্য পায় পাকিস্তান। পাশাপাশি নানা কারণে বিতর্কেও নাম জড়ায় তার। ২০১৯ বিশ্বকাপের পর তার সঙ্গে আর চুক্তি নবায়ন করেনি পাকিস্তানের বোর্ড। এরপর নিউ জিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে কাজ করে ওই বছরই শ্রীলঙ্কার প্রধান কোচ হন তিনি। সেখানে মেয়াদ পূর্ণ করে ২০২১ সালে কাউন্টি দল ডার্বিশায়ারের হেড অব ক্রিকেট হিসেবে নতুন অধ্যায় শুরু হয় তার।

ডার্বিশায়ারের দায়িত্বে থাকার সময়ই পাকিস্তান ক্রিকেটে ফেরেন তিনি ছেলেদের জাতীয় দলের ডিরেক্টর অব ক্রিকেট হয়ে। জোড়া দায়িত্ব পালন করতে থাকেন একসঙ্গেই। এই দফায় পাকিস্তানের দায়িত্ব থেকে তিনি পদত্যাগ করেন গত জানুয়ারিতে। এর মধ্যে তিনি কাজ করেছেন লঙ্কা প্রিমিয়ার লিগেও। ৫৬ বছর বয়সী কোচ এবার ফিরছেন বিপিএলে। বিশ্বজুড়ে তার চাহিদাই বলে দেয় কোচ হিসেবে তার গ্রহণযোগ্যতা ও কার্যকারিতা।

এবারের বিপিএল শুরু হওয়ার কথা আগামী ২৭ ডিসেম্বর। সরাসরি চুক্তি, ধরে রাখা ও ড্রাফট থেকে পাওয়া মিলিয়ে রংপুর দলে এখনও পর্যন্ত উল্লেখযোগ্য ক্রিকেটার আছেন অ্যালেক্স হেলস, খুশদিল শাহ, নুরুল হাসান সোহান, শেখ মেহেদি হাসান, মোহাম্মদ সাইফ উদ্দিন, সৌম্য সরকার, কার্টিস ক্যাম্পার, সৌরাভ নেত্রাভাল্কার। এবারের বিপিএলে চিটাগং কিংস কোচ হিসেবে আগেই ঘোষণা করেছে শন টেইটের নাম। গত সোমবার প্লেয়ার্স ড্রাফটেও উপস্থিত ছিলেন সাবেক অস্ট্রেলিয়ান গতি তারকা।

মন্তব্য করুন


 

Link copied