আর্কাইভ  বৃহস্পতিবার ● ২৭ জানুয়ারী ২০২২ ● ১৪ মাঘ ১৪২৮
আর্কাইভ   বৃহস্পতিবার ● ২৭ জানুয়ারী ২০২২

রংপুরে স্বাস্থ্যবিধি মেনে বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই বিতরণ

শনিবার, ১ জানুয়ারী ২০২২, বিকাল ০৬:১০

স্টাফ রিপোর্টার: রংপুরে স্বাস্থ্যবিধি মেনে বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই বিতরণ করা হয়েছে। শনিবার সকালে নগরীর আমাশু সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন, বিভাগীয় কমিশনার আবদুল ওয়াহাব ভূঞা। এ সময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক আসিব আহসান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাহজাহান সিদ্দিক, শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, আখতারুল ইসলামসহ অন্যরা। বছরের প্রথম দিনে বই পেয়ে উচ্ছসিত শিক্ষার্থীরা।

রংপুর বিভাগীয় কমিশনার আবদুল ওয়াহাব ভূঞা বলেন, দেশের সকল শিশুর মৌলিক অধিকার শিক্ষা নিশ্চিতে কাজ করে যাচ্ছে সরকার। এছাড়া এসডিজি অর্জনের কথা মাথায় রেখে সরকার শিক্ষা ব্যবস্থার উপর বিশেষ গুরুত্বারোপ করেছে। এজন্য বছরের প্রথমদিনে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দিচ্ছে সরকার। এতে করে শিক্ষার্থীরা লেখাপাড়ায় বছরের শুরু থেকে মনোযোগি হচ্ছে, ঝরে পড়ার হার কমছে। এ বছর করোনার কারণে ঘটা করে বই উৎসব পালন করা হয়নি। তবে বিভাগের প্রতিটি জেলার প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন বই বিতরণ করা হচ্ছে।

রংপুর বিভাগীয় শিক্ষা অফিস থেকে জানা যায়, রংপুর বিভাগের ৮ জেলার ৫৮ উপজেলায় মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের বিনামুল্যে ৪ কোটি ৪৮ লাখ ৬১ হাজার ৬০৮টি নতুন বই বিতরণ করা হচ্ছে। এর মধ্যে মাধ্যমিক পর্যায়ে সাধারণ শিক্ষার্থীদের ২ কোটি ৮৮ লাখ ৯১ হাজার ৩ শ ৮৫ টি বই, দাখিল পর্যায়ে ১  কোটি ১২ লাখ  ৪৬৮ টি, এবতেদায়ী মাদ্রাসায় শিক্ষার্থীদের ৩২ লাখ ২২ হাজার ৭৭ টি, এসএসসি ভোকেশনাল, দাখিল ও কারিগরী ট্রেড শিক্ষার্থীদের মধ্যে ১৫ লাখ ৪৭ হাজার ৬৭৮টি বই বিতরণ করা হচ্ছে। এদিকে বিভাগে গত বছর  প্রাথমিক পর্যায়ে ১ কোটি ২৭ লাখ ৭ হাজার ৩৮৮ টি নতুন বই বিতরণ করা হয়েছিল। এ বছরও একই পরিমাণ বই বিতরণ করা হচ্ছে বলে জানা যায়। 

মন্তব্য করুন


Link copied