আর্কাইভ  মঙ্গলবার ● ১৮ জানুয়ারী ২০২২ ● ৫ মাঘ ১৪২৮
আর্কাইভ   মঙ্গলবার ● ১৮ জানুয়ারী ২০২২

সপ্তাহের মাঝামাঝি উত্তরাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ

শনিবার, ১৮ ডিসেম্বর ২০২১, সকাল ০৯:৩৮

ডেস্ক: দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলে আগামী সোমবার রাত থেকে মৃদু শৈত্যপ্রবাহের আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে এ সময়ে সারা দেশেই তাপমাত্রা কমবে। চলতি মাসের শেষ দিকে তাপমাত্রা আরো কমার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, ‘আগামী সোমবার থেকে উত্তরাঞ্চলে একটি মৃদু শৈত্যপ্রবাহের আশঙ্কা রয়েছে। তবে তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। ডিসেম্বরের শেষ নাগাদ ও জানুয়ারির শুরুতে স্বাভাবিকভাবেই দেশে তাপমাত্রা আরো কমবে।’

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া শ্রীমঙ্গলে ১০ ডিগ্রি, দিনাজপুরে ১০.১ ডিগ্রি, নওগার বদলগাছিতে ১০.৮ ডিগ্রি, চুয়াডাঙ্গা ও রাজশাহীতে ১১.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, বর্তমানে দেশের কয়েকটি অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির আশপাশে রয়েছে, কিন্তু এসব এলাকাতেই আবার দিনেরবেলায় সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে যাচ্ছে। এমনকি আশপাশের এলাকায়ও আবার তাপমাত্রা বেশি। সাধারণত কয়েকটি জেলা মিলে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা দু-এক দিন অব্যাহত থাকলে সেটা মৃদু শৈত্যপ্রবাহ। তবে এখন কিছু এলাকায় তাপমাত্রা কমলেও সেটা বিক্ষিপ্ত চিত্র বলা যায়।

গতকাল সন্ধ্যা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। এ সময়ে সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী তিন দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাতের তাপমাত্রা আরো কমতে পারে।

মন্তব্য করুন


Link copied